টি-টুয়েন্টি জয়ের স্বপ্ন বাংলাদেশের সামনে

আহসান শামীম

সমালোচকদের ভাষায়, অধিনায়ক মাশরাফিকে একটু শিক্ষা দিতেই আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজটা বিসিবি‘র প্রস্তাব অনুযায়ী-ই শেষ পর্যন্ত টি-টুয়েন্টি সিরিজে রূপান্তরিত হয়। পরিনতি সবারই জানা, আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টিতে কিছুদিন আগেই ধবলধোলাই হয়ে দেশে ফিরেছিল বাংলাদেশ।অধিনায়ক মাশরাফি চুপচাপ দেখেছেন, প্রতিবাদ করেননি। হয়ত তার সেই নীরব প্রতিবাদ ফুটে উঠলো ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে নিজের জীবনের সেরা খেলাটা উপহার দিয়ে সিরিজ জয় করে।

এই জয় যেন টাইগারদের মাঝে প্রাণ সঞ্চার করেছে। উজ্জিবিত বাংলাদেশ সাকিবের নেতৃত্বে আগস্টের প্রথম তারিখে বাংলাদেশ সময় ভোর সাড়ে ছয়টায় সেন্ট কিটসে মাঠে নামবে। তিন ম্যাচ সিরিজের বাকি দুই ম্যাচ ৫ ও ৬ আগষ্ট যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অনুষ্টিত হবে।টি-টুয়েন্টি খেলা দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১০ এ হলেও শ্রীলংকার নিদহাস ট্রফির ফাইনালে ভারতে বিপক্ষে ম্যাচটা অল্পের জন্যই শিরোপা বঞ্চিত হয়েছিল বাংলাদেশ।মোটামুটি নিদহাস কাপের সেই দল নিয়েই ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে সাকিবের বাংলাদেশ। দর্শক হিসাবেই খেলা দেখবেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি।

টি-টোয়েন্টি মানেই ওয়েস্ট ইন্ডিজ অন্য রকম। ওয়ানডে সিরিজ জয়ের পর টি-টুয়েন্টি ম্যাচ নিয়ে সাকিবও যথেষ্ট  আত্মবিশ্বাসী। সাকিবের বললেন, ‘চেষ্টা থাকবে যে শুরুটা ভালো করতে পারি আর ছন্দটা ধরে রাখতে পারি। টি-টোয়েন্টিতে একবার ছন্দ হারিয়ে ফেললে ফিরে পাওয়া কঠিন। এত ছোট সংস্করণ, একবার ছিটকে পড়লে ফিরে আসাটা কঠিন।’

বাংলাদেশের জন্য কিছুটা স্বস্তির খবর, টি-টুয়েন্টির ইউনিভার্সাল বস গেইলের না খেলার সম্ভাবনা। টি-টুয়েন্টি রেকর্ডে গেইলের মত দানবীয় ব্যাটসম্যানের ধারেকাছেও কেউ নেই। নিজের ৩৩৫ ম্যাচে ১১ হাজার ৪৫৪ রান করেছেন। ২১ সেঞ্চুরি, ৭০ ফিফটি। গেইল ছাড়া টি-টোয়েন্টিতে আর কারও ১০ হাজার রানই নেই। গেইল  ছাড়াও ওয়েষ্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্র রাসেলও আহত থাকায়  টি-টুয়েন্টির প্রথম ম্যাচটা নাও খেলতে পারেন।

টি-টুয়েন্টিতে এখন পর্যন্ত দুদল মুখোমুখি হয়েছে ৬ বার তার মধ্যে একটা ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে আর বাকি ৫ ম্যাচের ৩টা ম্যাচই জিতেছে ওয়েস্ট ইন্ডিজ আর ২টা বাংলাদেশ। টি-টুয়েন্টির বর্তমান চ্যাম্পিয়ন উইন্ডিজদের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড তাই একেবারে মন্দ নয়।

ছবিঃ গুগল