প্রতিটি মানুষই এক একটা আলাদা সত্ত্বা

রুখসানা আক্তার

(লন্ডন থেকে): মানুষ যখন কাছের দূরের সম্পর্ক নিয়ে হতাশ হন তখন অনেক সময় বলেন “আপনার চাইতে পর ভালো, পরের চাইতে জঙ্গল ভালো । কথাটার  মানে দাঁড়ায় একাকী নিভৃতে নিজের মধ্যে থাকাই ভালো  । প্রতিটি মানুষের জীবন আলাদা, জীবনের চড়াই উতরাই গুলো ও আলাদা । কেউ ভাঙা গড়ার পথ গুলো সহজে, কম সময়ে অতিক্রম করে আর কারো জীবনের এই বন্ধুরতা  কাটাতে সময় লাগে । কিন্তু চেষ্টার ত্রুটি থাকে না  ।  বেশির ভাগ মানুষই আশাবাদী । এই আশা না থাকলে পৃথিবীর সমস্যাক্রান্ত মানুষ গুলোর বেশির ভাগই আন্ডার মেন্টাল হেল্থ এ চলে যেতো।

সব সময় একা  থাকতে ইচ্ছে করে না । তাই আত্মীয় পরিজন , বন্ধুবান্ধবের সান্নিধ্য পেতে ইচ্ছে করে । সুখ দুঃখ ,সমস্যা গুলো শেয়ার করে মন হালকা হয় । মনের ভার কিছুটা হলে ও লাঘব হয় । তবে  দু’একজন ছাড়া  সবার সঙ্গে সব কথা মনে খুলে বলা যায় না । এই বিশেষ দু’একজনের সঙ্গে বিশ্বাস , আস্থা এবং বোঝাপড়ার বিষয়গুলো সম্পর্কের বন্ধন হিসাবে কাজ করে । মনুষ্য জীবনে হাসি কান্না থাকবেই । মানুষ তো জড় পদার্থ না । কষ্টের মুহূর্তে বিশেষ মানুষ গুলোর কাধেঁ মাথা রেখে দু’ফোঁটা অশ্রু ফেলতে  পাড়া ও জীবনের অনেক পাওয়া মনে হয় । এটা নিশ্চয়ই কোনো দুর্বল মানুষের পরিচয় না । পৃথিবীতে নিশ্চয় এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না যে একটু ভাবাবেগে আক্রান্ত হবে না ।প্রিয় মানুষদের একটু মনোযোগ , ভালোবাসা পাওয়ার আকাঙ্ক্ষা থাকবে না । একটু ছেলে মানুষি করবে না । কিন্তু তাই বলে এই বিচারে সে কি একজন  ব্যক্তিত্বহীন বা ইমম্যাচিউর ।

আসলে  যে কারো কাছেই নিজের একান্ত ব্যক্তি গত বিষয় গুলো শেয়ার করার আগে মানুষটিকে যাচাই করে নেয়া উচিত । আমি জানি আমার ভুল ত্রুটি গুলো কোথায় হয়েছে । কিছু নিজ ভুলে আর কিছু পরিস্থিতিতে । এর থেকে বের হওয়ার চেষ্টার ও কমতি নেই । আমার সব চেয়ে বড় ভুল অন্যের হাতে আমার সুখ তুলে দিয়েছিলাম । জীবনে বহুবার বোকা বেকুব ইত্যাদি ইত্যাদি শুনতে হয়েছে । কষ্ট পেয়েছি । সামনে কষ্ট চেপে রেখে হাসতে হাসতে জোক করে চলে এসেছি । কিন্তু পরে একটা একটা আচরণ কথা বিশ্লেষণ করে আঘাত পেয়েছি কিন্তু প্রতি উত্তর করিনি । এত কিছু জানার পর এবং সে সব ভুল গুলো থেকে বের হওয়ার আমার প্রানান্তকর চেষ্টা জানা এবং  বোঝার পর ও যদি কেউ আমার তাৎক্ষণিক আচরণ বা ছেলে  মানুষীকেই আমার সম্পূর্ণ পরিচয়ের প্রতিরূপ ভাবেন ,সে মতো কথা বা আচরণ করেন তবে এতে আমার আর কিছুই বলার নেই । এক জনের জীবনের গাঁথা আরেকজনের মতো হয় না । তেমনি সাফল্য ও একই ভাবে আসে না ।