জেনে নিন শাওমি “MIUI 10” এর নতুন ফিচারগুলো

সাইফ তনয় (টেক ব্লগার)

শাওমি তাদের এমআইইউআই ১০ এর পরীক্ষামূলক সংস্করণ বেশ কিছুদিন আগেই উন্মুক্ত করেছে। MIUI রমে প্রতিবার ভার্সন পরিবর্তনের সময় চমকপ্রদ কিছু ফিচার যোগ করে শাওমি। এই মুহূর্তে চলছে এমআইইউআই টেন এর গ্লোবাল বেটা ভার্সন যা নির্দিষ্ট কিছু ডিভাইসের জন্য প্রযোজ্য। সকল শাওমি ভক্ত (এমনকি হেটাররাও) MIUI 10 এর নতুন ফিচারগুলো জানার জন্য উন্মুখ হয়ে আছেন। চলুন জেনে নিই কী কী চমক নিয়ে আসছে শাওমির এই কাস্টমাইজড ও ফিচারবহুল এন্ড্রয়েড রম।

কৃত্রিম বুদ্ধিমত্তা

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা বর্তমান দুনিয়ায় অত্যন্ত আলোচিত একটি বিষয়। এমআইইউআই ১০ এ কৃত্রিম বুদ্ধিমত্তা সমৃদ্ধ উন্নততর ভয়েস অ্যাসিস্ট্যান্ট থাকবে। এছাড়া এটি এআই প্রিলোড নামের একটি ফিচার ব্যবহার করে আপনার অ্যাপ ব্যবহারের অভ্যাস অনুযায়ী বেশি ব্যবহৃত অ্যাপগুলো প্রিলোড করে রাখতে পারবে, ফলে অ্যাপ লোড টাইম কমবে।

সিঙ্গেল ক্যামেরার ফোনেও পোরট্রেট মুড
মিইউআই ১০ এর এআই পোর্ট্রেট ফিচার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর এডভান্সড এলগোরিদম ব্যবহার করে সিঙ্গেল ক্যামেরা ফোনেও বোকেহ ইফেক্ট দেবে। তার মানে এমআইউআই ১০ সব ডিভাইসে আসার পর সকল সিঙ্গেল লেন্স ডিভাইসের ক্যামেরাতেই ডিএসএলআর ক্যামেরার মত বোকেহ ইফেক্ট পাওয়া যাবে। শুরুতে ব্যাকগ্রাউন্ড ব্লার করে দেয়া বোকেহ ইফেক্ট ডুয়াল লেন্সের ফোনেই বেশি পাওয়া যেত, যা এখন সফটওয়্যার ট্রিকের মাধ্যমে সিঙ্গেল লেন্সের ফোনেও পাওয়া যায়।
শাওমি তাদের এক ইভেন্টে রেডমি নোট ৪ এর সিঙ্গেল ক্যামেরা দিয়ে মিইউআই ১০ এর বোকেহ ফিচার ব্যবহার করে তোলা ছবি দেখিয়েছে। ছবিটিতে দেখা যায় এর এজ রিকগনিশন ও বোকেহ ইফেক্ট খুবই ভালো মানের। তাই আশা করা যাচ্ছে এই ফিচারটি সাধারণের মাঝে সাড়া জাগাবে।

ইউজার ইন্টারফেসএমআইউআই ১০ এ ইউজার ইন্টারফেস আরও উন্নত হচ্ছে। শাওমি বলেছে নতুন ইউজার ইন্টারফেস তাদের বড় এস্পেক্ট রেশিও ও চিকন বেজেল এর ডিভাইসে আরো ভালোভাবে খাপ খাবে। রিসেন্ট অ্যাপ মেন্যুও নতুনভাবে ডিজাইন করা হয়েছে। এতে এখন লম্বা স্ক্রিনের পুরোটা জুড়ে রিসেন্ট অ্যাপস দেখা যাচ্ছে।তাছাড়া ভলিউম স্লাইডার ও নোটিফিকেশন টগলগুলো দেখতে অনেকটা এন্ড্রয়েড পি ডেভেলপার প্রিভিও এর মতো করা হয়েছে। মিইউআই ১০ এ আগের চেয়ে ভালো জেশ্চার সাপোর্ট এসেছে। এখন রিসেন্ট প্যানেল থেকে সোয়াইপ করে টাস্ক ডিলিট করতে ও লং-প্রেস করে আরো অপশন দেখতে পাবেন।

অডিও সহ স্ক্রিন রেকর্ডিং

এমআইইউআই ১০
এমআইইউআই রমে স্ক্রিন রেকর্ডিং ফিচারটি এসেছে অনেক আগেই। কিন্তু এটিতে এতদিন কোনো সাউন্ড রেকর্ড হতনা, শুধুমাত্র ভিডিও থাকত। ফলে আপনি যদি কোনো গেম-প্লে রেকর্ড করতেন, তাহলে শুধুমাত্র গেমের ভিডিও রেকর্ড হত, গেমের সাউন্ড পেতেন না। এমআইইউআই ১০ এ অডিও সহ স্ক্রিন রেকর্ড করা যাবে।

নোটিফিকেশন

এন্ড্রয়েড স্টক রম সহ প্রতিটি কাস্টম রমেই নতুন আপডেটের সাথে নোটিফিকেশন সিস্টেমে উন্নয়ন করা হয়। এমআইইউআই এর নোটিফিকেশন সিস্টেম এমনিতেই অনেক ফাংশনাল। এবার কোম্পানিটি নোটিফিকেশন সাউন্ডের দিকে আলাদা করে নজর দিচ্ছে। পানির ফোঁটার টুপ-টাপ আওয়াজ নিয়ে আসছে এমআইইউআই ১০। এক ফোঁটা পানি পড়ার পর পরের ফোঁটার যেমন একটু আলাদা শব্দ আসে, তেমনই একটা প্রাকৃতিক ব্যাপার অনুসরণ করেছে শাওমি। এছাড়া মরুভূমি ও জঙ্গলের সাউন্ড ইফেক্টও থাকছে।

অ্যাপ ম্যানেজমেন্ট
এমআইইউআই ১০ এ সিক্যুরিটি অ্যাপের মধ্যে ‘ম্যানেজ অ্যাপস’ ফিচারে ব্যাচ অপারেশন যুক্ত হচ্ছে। আপনি যদি অনেক অ্যাপ ব্যবহার করে থাকেন, তাহলে এই ফিচারটি আপনার কাজে লাগবে। এর মাধ্যমে একসাথে অনেকগুলো অ্যাপ আপডেট, ডিলিট ও তাদের পারমিশন ম্যানেজ করতে পারবেন।

অন্যান্য
মিইউআই ১০ পারফর্মেন্স এর দিক থেকে অনেক আপগ্রেড করা হয়েছে। তাই মিইউআই ১০ চালিত ডিভাইস আগের ভার্সনগুলোর চেয়ে অনেক স্মুদ ও ফাস্ট হবে। শাওমি বলেছে তাদের মি ইকোসিস্টেমের সব ধরনের ডিভাইস এখন সরাসরি ফোন থেকে কন্ট্রোল করা যাবে। এজন্য আগের মতো আর আলাদা কোন অ্যাপ ইন্সটল করতে হবে না।

তাছাড়া নতুন কার মুড যুক্ত করা হয়েছে যার মাধ্যমে গাড়ি চালানো অবস্থায় ফোন এর ইউআই লেআউট পরিবর্তিত হয়ে আরো ভালো ন্যাভিগেশনের সুবিধা দিবে। পাশাপাশি কল রিসিভ, মেসেজের রিপ্লাই দেওয়ার জন্য নতুন ভয়েস কমান্ড ও যুক্ত করা হয়েছে।

এমআইইউআই ১০ এর ফাইনাল স্টেবল রিলিজ কবে হবে তা এখনও নিশ্চিত জানা যায়নি। তবে আশা করা যায় কয়েক মাসের মধ্যেই অফিসিয়াল ঘোষণা পাওয়া যাবে। আপডেট জানার জন্য আমাদের সঙ্গেই থাকুন।

ছবি: গুগল