কেমন হবে ফ্লোরিডা যুদ্ধ

আহসান শামীম

আগামীকাল রোববার আর পরের দিন সোমবার, সেন্ট কিটসের পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়  ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি বাংলাদেশ দল। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৬:৩০ মিনিটে।নতুন এই কন্ডিশনে ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজ সমতা আর জয় আনতে মুখিয়ে থাকবে বাংলাদেশ। সেন্ট কিটসে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে অসহায় আত্মসমর্পণ করেছিলেন সাকিব, তামিম সৌম্যরা।তিন ম্যাচ সিরিজে ১-০ তে পিছিয়ে থেকেই মাঠে নামবে বাংলাদেশ।

ফ্লোরিডার সেন্ট্রাল ব্রওয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়াম আক্ষরিক অর্থেই নয়নাভিরাম। এখানকার উইকেট, আউটফিল্ড এমনকি স্টেডিয়ামের চারপাশের সৌন্দর্যও মনঃমুগ্ধকর।উইকেট ,আউটফিল্ডের সৌন্দর্যের আড়ালে ফ্লোরিডার এই মাঠে উইকেট কেমন হবে সে সম্পর্কে আগে থেকে ধারণা করা যে কোন দলের জন্যই কঠিন হবে বলা যায়।

পরিসংখ্যান ফ্লোরিডার মাঠে শুরুতে ব্যাটিং করা দলই সুবিধা পেয়ে থাকে বেশি। আগেও দেখা গেছে ইনিংসের শুরুতে এখানকার উইকেট কিছুটা বাউন্সি থাকায় বল সহজে ব্যাটে আসে। এর ঠিক উল্টো   ঘটে দ্বিতীয় ইনিংসে। উইকেট হয়ে যায় বেশ মন্থর, পাশাপাশি স্পিনাররা সুবিধা পান বেশি।এখানে অনুষ্ঠিত ছয় টি টুয়েন্টি ম্যাচের মধ্যে চারটাই জয় পেয়েছে প্রথমে ব্যাট করা দল।

২০১৬ সালের অগাস্টে ভারতের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে ২৪৫ রান সংগ্রহ করেছিলো ওয়েস্ট ইন্ডিজ।ফ্লোরিডার মাঠে এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ।২০১০ সালে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টি-টুয়েন্টি ম্যাচে শুরুতে ব্যাটিং করে মাত্র ৮১ রানে অলআউট হয়ে গিয়েছিলো নিউজিল্যান্ড। এটাই ফ্লোরিডার মাঠে সবচেয়ে কম রানের রেকর্ড। বাংলাদেশ দলের অধিনায়ক সাকিবের এই মাঠে খেলার অভিজ্ঞতা আছে। ওয়েষ্ট উইন্ডিজ দলে গেইল প্রথম ম্যাচটা না খেললেও সিরিজ জয়ের লক্ষ্যে আগামীকাল তাঁর মাঠে নামার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ দলেও থাকবে পরিবর্তন।৫ ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকলেও অধিনায়ক সাকিবের মতে, “ফ্লোরিডার উইকেটে বেশ কিছু পরিবর্তন দেখছেন তিনি, চেনা মাঠটা তাঁর কাছেও নাকি আচেনাই লাগছে।”গত দুইদিন বাংলাদেশ দলের সব খেলোয়াড়রাই কঠোর অনুশীলনে ব্যাস্ত রয়েছেন।আশা করা হচ্ছে ফ্লোরিডার মাঠে দুদিনই যথেষ্ট পরিমান বাংলাদেশের দর্শকরা খেলা দেখবেন।সাকিবের স্ত্রীর পরিবারটা সেখানেই স্হায়ী ভাবে বসাবস করায় ফ্লোরিডার মাঠকে সাকিবের শশুর বাড়ী মাঠ হিসাবে আখ্যায়িত করছেন স্থানীয় প্রবাসী বাংলাদেশীরা।

ছবিঃ গুগল