আসছে শাওমির ৪-জি ফিচার ফোন

সাইফ তনয় (টেক ব্লগার)

এই প্রথম ফিচার ফোন আনলো চীনের রাইজিং স্টার শাওমি। ফোনটির নাম ‘কিন’। আন্তর্জাতিক বাজারে এর দাম ৩০ ডলার। ফিচার ফোন হলে কি হবে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ফোরজি রেডিও ফিচার রয়েছে। শাওমি কর্তৃপক্ষ জানিয়েছে, যারা টাচ স্ক্রিন যুক্ত স্মার্টফোন ব্যবহার করতে পারেন না মূলত তাদের জন্যই তৈরী করা হয়েছে শাওমি কিন এআই মোবাইল ফোনটি।

ফোনটির নাম ‘কিন’। শাওমি কিন ফোনটির মূল আকর্ষণ এর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, ফোরজি রেডিও ফিচার এবং এআই এর সুবিধা। শাওমির এই ফিচার ফোনে রয়েছে ২.৮ ইঞ্চির কালার ডিসপ্লে। এই ডিসপ্লের রেজুলেশন ২৪০x৩২০ পিক্সেল। ফোনটির পুরুত্ব ১৩২x৫৩.৮x৮.৫ মিলিমিটার। মাইক্রোএসডি কার্ড ব্যবহারের জন্য ডিভাইসটিতে ডুয়েল স্লট রয়েছে।

এতে মিডিয়াটেক এমটি৬২৬০এ মডেলের চিপসেট ব্যবহার করা হয়েছে। সঙ্গে আছে আরপিএম৭ সিপিইউ। এতে ৮ মেগাবাইট র‌্যাম এবং ৮ জিবি স্টোরেজ রয়েছে। কানেকটিভিটির জন্য রয়েছে ওয়াইফাই, ব্লুটুথ। এটি নিউক্লিয়াস অপারেটিং সিস্টেম চালিত। ব্যাকআপের জন্য ফোনটিতে ১৪৮০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি রয়েছে।

থাকছে টাইপ সি পোর্ট, ডুয়েল সিম ছাড়াও ফোনটিতে আবহাওয়া সর্ম্পকিত তথ্য জানতে পারবেন, ১৭ টি ভাষায় ভয়েস ট্রান্সলেশন করতে পারবেন, ফোনটির আধুনিক প্রযুক্তি ডিভাইসটিকে পরিণত করতে পারে একটি রিমোটে৷ যেটি বাড়িতে টিভি, এসসি সহ অন্যান্য ডিভাইসগুলিকে নিয়ন্ত্রন করতে সাহায্য করবে, ইন্টারনাল স্টোরেজ থাকছে ১৬ জিবির৷ এছাড়া, ওয়াই-ফাই, ব্লুটুথের সুবিধাও পাবেন গ্রাহকরা৷

একটি ক্রাউডফান্ডিংয়ের মাধ্যমে তহবিল সংগ্রহ করে ফোনটি তৈরি করা হয়েছে। এই ফোন তৈরিতে বিনিয়োগ করেছে ২৩ হাজার মানুষ। ফোনটি কেনার জন্য ইতোমধ্যে কয়েক মিলিয়ন ক্রেতা প্রি-অর্ডার করেছে।

ছবি: গুগুল