এশিয়া কাপঃ প্রস্তুত হচ্ছে টাইগাররা

আহসান শামীম

আর কিছুদিন পরেই শুরু হবে এশিয়ার ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই । টুর্নামেন্টকে সামনে রেখে ঈদের ছুটি শেষেই প্রস্তুতি ক্যাম্প শুরু করেছে বাংলাদেশ।এশিয়া কাপের আগেই কঠিন সমস্যায় সাকিব-মিরাজরা। প্রস্তুতি ম্যাচের আগেই  স্পিন কোচ সুনীল যোশি নিজ দেশ ভারতের ক্রিকেট একাডেমীতে যোগ দিতে বাংলাদেশ  ছেড়েছেন।

আগামী মাসের ১৫ তারিখ সংযুক্ত আরব আমিরাতে বসছে এশিয়া কাপের এই বড় আসর। ঈদের আগেই অধিনায়ক মাশরাফি আর মুশফিক এককভাবে নিজেদের প্রস্তুতি জন্য অনুশীলন মাঠে। ঈদের দিন সৌম্য সরকারও সারাদিন আনুশীলন করেছেন। তামিম ইকবালও ব্যাটিং ত্রুটিমুক্ত করতে পুরানো ওস্তাদ সালাউদিনের কাছে ছুটে গেছেন নতুন কিছু টিপস নিতে। হঠাৎ করেই আজ অনুশীলন মাঠে আঙ্গুলে চোট পেয়ে তামিম সবাইকে দূঃচিন্তায় ফেলেছেন। চোট তামিমকে এশিয়া কাপ থেকে ছিটকে ফেলবে কিনা সেটা বুঝতে সময় লাগবে দিন কয়েক।

স্টিভ রোডর্সের অনূপ্রেরনায় দারুন ভাবে জমে উঠেছে অনুশীলন ।গত রাতে হজ্ব শেষে জরুরী ভাবে দেশে ফিরেছেন সাকিব। আজ বোর্ড সভাপতির সাথে অধিনায়ক মাশরাফি আর সাকিবের সাথে জরুরী সভা চলছে।বোর্ড সভাপতির অনুরোধের আগেই সাকিব নিজেই জানিয়েছেন, এশিয়া কাপের পরই তিনি আঙ্গুলের অপারেশন করবেন।অবশ্য অনুশীলনে সাকিবকে খুব অল্প সময়ের জন্যই পাওয়া যাবে। বোর্ড সভাপতির সাথে সভা শেষ করেই তিনি আজ স্ত্রী, সন্তানকে আনতে আমেরিকায় চলে যাবেন।মাহমুদুল্লাহ রিয়াদ অনুশীলনে নেই তবে তিনি সিপিএল লীগে খেলার মাঝেই আছেন।ফিরবেন আগামী মাসের ৭ তারিখে।

এশিয়ার কাপের এই আসরে অধিনায়ক মাশরাফি, সাকিব, মুশফিকের সামনে নতুন রেকর্ডের হাতছানি।স্টিভ রোর্ডসের প্রেরনায় বদলে গেছে অনুশীলনের মাত্রা।সিনিয়র জুনিয়র কেউ পিছিয়ে নেই অনুশীলনে। আনন্দঘন পরিবেশে কোর্টিন ওয়ালশও মজেছেন সতীর্থদের নিয়ে।পুরোটাই উৎসব মুখর পরিবেশ।

ওয়েষ্ট উন্ডিজে গিয়েই বাংলাদেশের দায়িত্ব নিয়েছেন নতুন কোচ রোর্ডস।সেখান থেকে ঢাকা ফিরে বিসিবি’র কাছে রিপোর্ট জমা দিয়ে, ছুটি না-কাটিয়ে চলে যান  আয়ারল্যন্ডের বিপক্ষে অনূর্ধ ১৯ দলের খেলা দেখতে।তারপরই দলে সঙ্গে ফিরেছেন তিনি বাংলাদেশে।স্কোয়াডে সুযোগ পাওয়া ক্রিকেটারদের বাজিয়ে নিতে মুখিয়ে ছিলেন স্টিভ রোডস।ক্যাম্প শুরুর প্রথম দিন থেকেই বেশ তৎপর এই ইংলিশম্যান। এতদিন স্কিল ট্রেনিং শুরু হওয়ার আগে হেড কোচের খোঁজ পাওয়া যেত না।এবার ক্যাম্প শুরুর প্রথম দিন থেকেই কোচকে ব্যস্ত দেখা যাচ্ছে। ক্রিকেটারদের জন্য ফিল্ডিং এর অনুশীলনকে উপভোগ্য করে তুলছেন তিনি। বাউন্ডারি লাইনের ক্যাচিং, স্কোজিং ফিল্ডিং, কুইক আর্ম থ্রো নিয়ে ক্রিকেটারদের কঠোর পরিশ্রম করাচ্ছেন এই কোচ। নিজেও ঘাম ঝরাচ্ছেন সমানতালে।

এশিয়া কাপের দল গঠন নিয়ে অধিনায়ক মাশরাফির সাথে গতকাল দীর্ঘ আলোচনা সেরে নিয়েছেলের কোচ স্টিভ রোডর্স। আজ বসবেন নির্বাচন কমিটির সাথে।তামিম ইকবাল ওপেনিং জুটি হিসাবে সৌম্যেকে চাইলেও, কোচ মনে করেন সৌম্যের জন্য লোওয়ার অর্ডারটাই শ্রেয়। এজন্য বোলিং অনুশীলনেও মন দিতে হচ্ছে সৌম্যকে।দল থেকে বাদ পরার সম্ভাবনা সৈকত আর সাব্বিরের , শুধু তাই নয় কঠিন শাস্তির মুখোমুখি হতে যাচ্ছেন এই দুই খেলোয়াড়। আজই দুই জনে বিষয় সিদ্ধান্ত নেওয়ার কথা।দলে যুক্ত হতে পারেন মুমিনুল সেক্ষেত্রে সাকিবের স্থান পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।

ছবিঃ গুগল