এশিয়া কাপঃ ভিসা মিললো না তামিমের

আহসান শামীম

দুবাইতে এশিয়া কাপের আসরে যোগ দিতে শেষ পর্যন্ত আজ রুবেল ভিসা পেলেও ভিসার অনুমতি মেলেনি তামিমের জন্য। ফলে বাংলাদেশ দল যখন দুবাইতে অনুশীলনে ব্যস্ত তখন মিরপুর স্টেডিয়ামে প্র্যাকটিস করতে দেখা গেছে বাংলাদেশ দলের ব্যাটিং-ভরসা তামিম ইকবালকে। এখন তার দুবাই যাওয়ার বিষয়টা একটু হলেও অনিশ্চিত।

আগামী ১৫ সেপ্টেম্বর রোববার থেকে আবুধাবি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও শেখ জায়েদ স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে এশিয়ার ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই এশিয়া কাপ। এশিয়ার দলগুলোর মধ্যে সবচেয়ে বেশী এই উকেটে খেলার অভিজ্ঞতা আছে পাকিস্তানের। এরপরই আফগানদের।অবশ্য পিসিএল এর সুবাদে এমন উইকেটে বাংলাদেশ দলের তামিম, সাকিব, রিয়াদ আর মুস্তাফিজের ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে।

এশিয়া কাপে উদ্বোধনী ম্যাচটাই হবে বাংলাদেশ আর শ্রীলংকার মধ্যে।বাংলাদেশ গ্রুপের অপর প্রতিপক্ষ আফগানরা।বাংলাদেশ দল আজ থেকে শুরু করেছে দুবাইতে তাদের অনুশীলন। বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানালেন, ‘স্পিন বোলিং কোচ সুনিল জোসি, কম্পিউটার অ্যানালিস্ট শ্রীনিবাস আইয়ারের ভিসা পেয়েছেন। নান্নু  (প্রধান নির্বাচক) ও সুজন (ম্যানেজার)।

আবুধাবি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ওয়ানডেতে উইকেট প্রতি গড় রান ২৮.৫৯। আর আবুধাবির  ভেন্যু শেখ জায়েদ স্টেডিয়ামে উইকেট প্রতি গড় রান ২৯.২৬। বিশ্বের অন্য ভেন্যুগুলোতে ভিন্ন  চিত্র। এম চিন্নাগোস্বামীতে ৩৪.৯৯ আর এমসিএ স্টেডিয়ামে ৩৭.৮৭। রোজ বোলে উইকেট প্রতি রানের গড় ৩৫.১৩, ট্রেন্ট বিজে ৩৩.২৭, লর্ডসে ৩২.০৪, সিডন পার্কে ৩৪.৬০, স্যাক্সটন ওভালে ৩৯.৪৩, এমন উইকেট সাধারনত টেষ্ট ম্যাচের ক্ষেত্রে দেখা যায়। স্ট্যামিনা, সহনশীলতা আর ধৈর্য্যই এরকম উইকেটে খেলার জন্য সবচেয়ে বড় উপকরণ। এধরনের উইকেটের পাশাপাশি বর্তমান সময় সেখানকার তাপমাত্রা ৪০ ডিগ্রীর ওপর।এমন উইকেটে পেসারদের সফলতা পাওয়ার সুযোগও কম।

ওয়েস্টে ইন্ডিজ সফর শেষে সাকিব সৌদী বাদশাহ’র আমন্ত্রণে হজ্ব পালন করে একদিনের জন্য ঢাকায় এসে চলে যান ফ্লোরিডায়। সেখান থেকে দুবাই এ দলের সাথে যুক্ত হয়েছেন। তার ফিটনেস প্রশ্নবিদ্ধ। তবে খেলার মাঝেই ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। ওয়েষ্ট ইন্ডিজ সিরিজ শেষে সেখানেই থেকে সিপিএল খেলেন। পরে সেখান থেকে দুবাইতে দলে সঙ্গে যুক্ত হন।

দুবাইতে অনুশীলন শেষে সাকিব জানালেন, দুবাইয়ের উইকেটে শিরোপা জয় কতটুকু সহজ হবে সেটা বোঝা তার কাছে কঠিনই। এর আগে এশিয়া কাপে বাংলাদেশ ফাইনালে হেরেছিল পাকিস্তানের কাছে নিজ দেশের মাঠে। এবার কি সেই আফসোস ঘোঁচাতে পারবে বাংলাদেশ ?