শাওমির নতুন ৩ ফোন

সাইফ তনয় (টেক ব্লগার)

চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি রেডমি সিরিজের স্মার্টফোন রেডমি ৬ এর ৩টি নতুন ফোন অবমুক্ত করেছে। তা হলো রেডমি ৬এ, রেডমি ৬, রেডমি ৬ প্রো । বাজারে এসেই শাওমি ইউজারদের মন জয় করে নিয়েছে। পরিবর্তিত সময়ের সঙ্গে এনেছে একের পর এক আপডেটেড মডেলের পকেট-ফ্রেন্ডলি ফোন। তিনটি সেটের মধ্যে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছে রেডমি ৬ প্রো।

রেডমি ৬ প্রো স্মার্টফোনটিতে থাকছে অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে সর্বশেষ অ্যান্ড্রয়েড ৮ দশমিক ১ অরিও ।এ ছাড়া শাওমি রেডমি ৬ প্রো স্মার্টফোনটিতে থাকছে ৫ দশমিক ৮৪ ইঞ্চি-এর ১৯:৯ ফুল এইচ ডি প্লাস এলসিডি ডিসপ্লে যেখানে ডিসপ্লের ওপরে থাকছে নচ। রিয়ারে থাকছে দুটি ক্যামেরা যার প্রাইমারি ক্যামেরাটি ১২ মেগাপিক্সেল এবং সেকেন্ডারি ক্যামেরাটি ৫ মেগাপিক্সেলের সেন্সর। প্রসেসর হিসেবে থাকছে শাওমির চিরচেনা এবং সব থেকে বেশি ব্যবহার করা চিপসেট স্ন্যাপড্রাগন ৬২৫। স্মার্টফোনটি পাওয়া যাবে দুটি ভ্যারিয়েন্টে যার একটি ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজের এবং আরেকটি ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি স্টোরেজের। সম্পূর্ণ সিস্টেমটিকে ব্যাকআপ করার জন্য থাকছে ৪ হাজার মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারি।

রেডমি ৬ -এ থাকছে, ৪ জিবি র‍্যাম -সহ ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজের সুবিধা যা মাইক্রোএসডি কার্ডের সাহায্যে ফোনের ইন্টার্নাল স্টোরেজ ২৫৬ জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যেতে পারে। ফোনটি থাকছে ১২ মেগাপিক্সেল প্রাইমারি রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল সেকেন্ডারি রিয়ার ক্যামেরা। সঙ্গে মিলছে ৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরাও। থাকছে ৩ হাজার মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারি। এরই সঙ্গে থাকছে ৫.৪৫ ইঞ্চি এইচডি প্লাস ডিসপ্লে। এই স্মার্টফোনে থাকছে অক্টা-কোর Mediatek Helio P22 চিপসেট। এরই সঙ্গে থাকছে অ্যানড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেম। ফোনটির ওজন মাত্র ১৪৬ গ্রাম৷

রেডমি ৬এ -তে থাকছে, ২ জিবি র‍্যাম -সহ ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজের সুবিধা যা মাইক্রোএসডি কার্ডের সাহায্যে ফোনের ইন্টার্নাল স্টোরেজ ২৫৬ জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যেতে পারে। ফোনটি থাকছে ১৩ মেগাপিক্সেল প্রাইমারি রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। থাকছে ৩ হাজার মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারি। এরই সঙ্গে থাকছে ৫.৪৫ ইঞ্চি এইচডি প্লাস ডিসপ্লে। এই স্মার্টফোনেও থাকছে অক্টা-কোর Mediatek Helio A22 চিপসেট। এরই সঙ্গে থাকছে অ্যানড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেম। ফোনটির ওজন মাত্র ১৪৫ গ্রাম৷ রির্পোটের তথ্য অনুসারে, রেডমি ৬এ ফোনটি আসলে রেডমি ৫এ এর আপডেটেড ভার্সান৷

ধারণা করা হচ্ছে, শিগগিরই যুক্তরাষ্ট্রের বাজারে রেডমি নোট ৬ প্রো উন্মোচন করা হবে। চীন ও ভারতের বাজারে উল্লেখযোগ্য সাফল্যের পর যুক্তরাষ্ট্রের বাজারকে গুরুত্ব দিচ্ছে শাওমি। কারণ রাজস্ব বিবেচনায় স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজার যুক্তরাষ্ট্র।

ওয়ারেন্টই সহ সকল ভ্যারিয়েন্ট পাচ্ছেন কেবলমাত্র Aqua Gadget এ ।

ছবি: গুগল