আজ শ্রীলংকার মুখোমুখি বাংলাদেশ

আহসান শামীম

 সংযুক্ত আরব আমিরাতের কন্ডিশনের সাথে মানিয়ে নেয়াটা যে কোন দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ। প্রত্যেক দলের জন্যই বড় চ্যালেঞ্জ কারণ সেখানে অনেক গরম থাকবে। রাতের বেলা শিশির আর তাতেই বল সুইং করবে। টুর্নামেন্টে এই দুই বিষয়ই এশিয়া কাপের বড় চ্যালেঞ্জ। এমন চ্যালেন্জ নিয়ে আগামীকাল ১৫ সেপ্টেম্বর, এশিয়া কাপের শ্রেষ্ঠত্বের আসরে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের ম্যাচের মধ্য দিয়ে এশিয়া কাপের পর্দা উঠবে।ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫ টায়।

এশিয়া কাপ বাংলাদেশের নতুন জার্সি উন্মোচন করা হয়েছে। জার্সির ছবি আপলোড করেছে লাইফবয়। নিজেদের ভেরিফায়েড ফেসবুক পেজে সেই ছবিটা দিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন জার্সি পরেই আগামীকাল উদ্বোধনী ম্যাচে শ্রীলংকার বিপক্ষে মাঠে নামবেন টাইগাররা।বাংলাদেশ দলের সাকিব শ্রীলংকা দলের প্রত্যেক খেলোয়াড়দের সমীহ করে জানালেন, বাংলাদেশ কাপ জয়ের মিশনেই মাঠে নামবে।কোন নামে না, যোগ্যতার বিচারেই তিনি আগামীকালের খেলায় বাংলাদেশের জয়ের সম্ভাবনা দেখছেন, তিনি মনে করেন দলে সিনিয়র জুনিয়র সবাইকেই সেরাটা খেলতে হবে।বাংলাদেশের ব্যাটিং কোচ ম্যাক্যান্জি ওভারে দুইটা ছয় না হাঁকিয়ে চারটা চার রান করতে পরামর্শ দিলেন দলের খেলোয়াড়দের। সতর্কতার সাথে গ্রাউন্ড শর্টের ওপর জোড় দিলেন তিনি।

এশিয়া কাপকে আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখছেন টাইগার অধিনায়ক মাশরাফি।এশিয়া কাপকে ঘিরে আইসিসির অফিসিয়াল ওয়েবসাইটকে দেয়া এক সাক্ষাতকারে এমনটাই জানালেন তিনি।অধিনায়ক মাশরাফির ভাষায়, “এশিয়া কাপের গত তিন আসরে আমাদের বেশ কিছু ভালো স্মৃতি রয়েছে। শেষ তিন আসরের দুইটায় আমরা ফাইনাল খেলেছিলাম। আইসিসি র‍্যাঙ্কিংয়েও আমরা এশিয়ার তৃতীয় সেরা দল। এটাই আমাদেরকে অনেক বেশি অনুপ্রেরণা এবং উৎসাহ যোগাচ্ছে, যেন বেশ কয়েকটা কঠিন এবং শক্তিশালী দলের বিপক্ষে আমরা খেলতে পারি।”

নানা জল্পনা কল্পনা শেষে এশিয়া কাপের অনুশীলনে ফিরেছেন বাংলাদেশ দলে সহ-অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেট দলের দুই বছরের অর্জন দেখানোর সুযোগ হিসেবে নিয়েছেন এই টুর্নামেন্টকে।বিশ্বসেরার ‘জৌলুস’ এশিয়া কাপে দেখাতে চান সাকিব। মূল প্রতিপক্ষ হিসাবে তিনি দুবাই এর গরম অবহাওয়াকেই ভাবছেন। লিটন না মিথুন কে হবেন ওপেনার তামিমের সঙ্গী সেটা নিয়েই  নির্বাচকদের কপালে ভাঁজ।ওপেনার তামিম দুবাই এ পৌঁছেই মাঠে টানা অনুশীলনে ব্যাস্ত।তিনি কোচ হাথুরাকে নয়, হারাতে চান শ্রীলংকাকে।

প্রথম প্রতিপক্ষ বাংলাদেশকে মোটেও সহজভাবে নিচ্ছে না শ্রীলংকা দল। এর আগে শ্রীলংকান কোচ হাথুরুসিংহেও বাংলাদেশকে শক্ত প্রতিপক্ষ বলে স্বীকার করেন।আর এবার শ্রীলংকান স্পিন অলরাউন্ডার আকিলা ধনাঞ্জয়াও বাংলাদেশকে শক্ত প্রতিপক্ষ বলেছেন।শ্রীলংকা দলে বহুদিন পর দলে ফেরা বোলিং লাইনআপে মালিঙ্গা অনেক বড় এক শক্তি। তাঁর উপস্থিতি শ্রীলংকার ম্যাচ জয়ে অর্ধেক সম্ভাবনা বাড়িয়ে দেয় বলে মনে করেন, শ্রীলংকান স্পিন অলরাউন্ডার আকিলা ধনাঞ্জয়াও।

শ্রীলংকার বর্তমান আর বাংলাদেশের সাবেক কোচ হাথুরাসিং “বি” গ্রুপে থাকা বাংলাদেশ আর অফগানিস্তান দলকেই সহজভাবে নিচ্ছেন না। তিনি বলেন, “আরব আমিরাতের কন্ডিশনে দুই দলই হুমকি। আমরা কোন দলকেই হালকা ভাবে নিচ্ছিনা। দল নির্বাচন করার সময় এই কথা মাথায় রেখেই অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়েছি আমরা। আর প্রথম দুই ম্যাচ জিতেই পরের রাউন্ডে যেতে চাই।”

ছবি : গুগল