কাল মহাসমরে মুখোমুখি বাংলাদেশ ও ভারত

আহসান শামীম

এশিয়া কাপ এবারের সময়সূচি নিয়ে সমালোচনা ছিল প্রথম থেকেই। তারপর অতিরিক্ত গরমে  সংযুক্ত আরব আমিরাতকে এশিয়া কাপের ভ্যেনূ হিসাবে বেছে নেওয়ার সমালাচনাও ছিলো কম না। এরই মাঝে হঠাৎ করে গতকাল ভারত-পাকিস্তান ম্যাচের আগেই এশিয়া কাপের সময়সূচি পরিবর্তনের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ ও  পাকিস্তান।

আজ আফগানদের বিপক্ষে গুরুত্বহীন  ম্যাচ শেষে, নতুন সূচির কারণে বাংলাদেশ দলকে আবুধাবি থেকে সাড়ে তিন ঘন্টার সড়কযাত্রা করে পৌঁছাতে হয় দুবাইতে।টসে জিতে ব্যাটিং বেছে নেয় আফগানিস্তান অধিনায়ক আসগর আফগান।প্রবাসী বাঙ্গালীদের উপচে পড়া ভীড়ে অন্যরকম মাত্রা যোগ হলো আবুধাবি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।এই মাঠে পাকিস্তান নিয়মিত খেললেও এত দর্শক সমাগম ইতিপূর্বে কখনও দেখা যায়নি।

ওয়ানডে অভিষেকেই ৯ ওভার বল করে রনি দুই উইকেট তুলে নেন। সাকিবের বলে ধরেন দুটি দূর্দান্ত ক্যাচ। আজকের ম্যাচে সাকিব ১০ ওভার বল করে ৪০ রান দিয়ে দখল করেছেন ৪টি উইকেট। রনির অভিষেকটা ভাল হলেও নাজমুলের অভিষেকে নিজেকে মেলে ধরতে পারেননি। আফগান অলরাউন্ডার  রাশিদ খান জন্মদিনে ৩২ বলে ৫৭ রান করেন। অফগানদের ব্যাটিংয়ে শেষ দশ ওভারে ৯৭/১ রানে সুবাদে বাংলাদেশের জয়ের জন্য টার্গেট ২৫৬। প্রথম ১০ ওভারে আফগানদের রান ছিল ৩৬/২। মূলতঃ আফগানদের শেষ দশ ওভারের রানই  মোটাদাগে বাংলাদেশেকে জয়ের আশা থেকে অনেক দূরে ঠেলে দেয়। এমন উইকেটে ১৭ বার ২৫০-এর বেশী রান তাড়া করে মাত্র তিনবার জয়ের মুখ দেখেছে প্রতিপক্ষ। আফগান বোলিং এ্যাটাকের মুখে ৫ ওভারেই ১৭ রানে দুই ওপেনার সাজঘরে ফিরে গেছেন। যদিও ক্রিকেটে শেষ বলে আগাম কিছু বলা যায় না। তবুও অনুমান করা যায় আজ জয়টা বাংলাদেশের জন্য কষ্টকর।অবশ্য বড় দুই জুটি আবারও বদলে দিতে পারে আফগানদের জয়ের অপেক্ষা।

আগামীকাল ভারতের বিপক্ষে বড় চ্যালেঞ্জ মোকাবেলা করতে মাঠে নামবে টাইগাররা। লঙ্কানদের বিপক্ষে ম্যাচে ইনজুরি তে ছিটকে গেছেন তামিম।একই দিনে মুশফিকের পাঁজরের হাড়ের আঘাতের কারণে দল অনেকটা অস্বস্তিতে। এই দুই রান মেশিন না থাকায় কঠিন পরীক্ষায়  টাইগাররা। টিম ম্যানেজমেন্ট আফগানদের বিপক্ষে মুশফিক আর মুস্তাফিজকে বিশ্রামে রাখেন, আগামীকাল ভারতে বিপক্ষে খেলার জন্য।আট তরুন আর তিন সিনিয়র খেলোয়াড়দের নিয়ে গুরুত্বহীন খেলায় আজ আফগানদের বিপক্ষে বাংলাদেশ মাঠে নামে।অভিষেক হয় আবু হায়দার রনি ও নাজমুল হোসেন শান্ত’র।তিন বছর পর নতুন করে ওয়ানডে দলে জায়গা পান মুমিনুল হক।

অন্যদিকে, ভারতীয়দের সুবিধার জন্য হঠাৎ করে এশিয়া কাপের সূচীর পরিবর্তন করা হয়, এবারে সেই ভারতীয় শিবিরে তিন খেলোয়াড় ইনজুরির থেকে ছিকটে পরেছেন।১৯ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে ম্যাচে বল করার সময় কোমরে ব্যাথা পান অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যেতে হয় হার্দিককে।এইদিনই বদলী ফিল্ডার হয়ে পাকিস্তানের বিপক্ষে ফিল্ডিং করার সময় বাঁহাতের আঙুলে চোট পান বাঁহাতি স্পিনার আক্সার প্যাটেল।এছাড়াও হংকংয়ের বিপক্ষে ম্যাচে ইনজুরিতে পরেন ডান হাতি মিডিয়াম ফাস্ট বোলার শার্দুল ঠাকুর।

ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছেন ইন্জুরীরতে আক্রান্ত তিন খেলোয়াড়ের কেউ আর এবারের এশিয়া কাপ খেলতে পারছেন না।তাদের বদলী হিসাবে দলে যুক্ত হয়েছেন সিদ্ধার্থ কল,দিপক চাহার আর রবীন্দ্র জাদেজা।

ছবিঃ গুগল