জটিল সমীকরণে বাংলাদেশ

আহসান শামীম

এশিয়া কাপে ভারতের বিপক্ষে শোচনীয় পরাজয়ের পর কঠিন সমীকরনের মুখে বাংলাদেশ।ফাইনালে খেলতে হলে বাংলাদেশকে আফগান আর পাকিস্তানের বিপক্ষে জয়ের বিকল্প নাই।   সমীকরনের প্রথম পর্বে আজ রোববারের ম্যাচ সব দলগুলোর জন্যই মহাগুরুত্বপূর্ন।

আফগানদের বিপক্ষে জয় আর পাকিস্তানের বিপক্ষে ভারতের পরাজয় কামনা করতে হবে বাংলাদেশ দলকে। অন্যদিকে ভারত যদি পাকিস্তানকে বিশাল ব্যাবধানে পরাজিত করতে পারে তাতেও খুব একটা সুবিধা হবে না। আফগানদের বিপক্ষে জিতেই হবে বাংলাদেশকে।আর ভারত সরাসরি চলে যাবে ফাইনালে। এমন দিনে আফগানদের বিপক্ষে হার চুরমার করে দেবে বাংলাদেশের সব স্বপ্ন।

আজ বাংলাদেশের জন্য সবচেয়ে সুবিধা, যদি পাকিস্তান হেরে যায় ভারতের বিপক্ষে। আফগানিস্তানকে হারিয়ে পাকিস্তান এরই মধ্যে দুই পয়েন্ট অর্জন করেছে। পাকিস্তান ভারতের বিপক্ষে হেরে গেলে বাংলাদেশের জন্য পথটা সোজা হয়ে যায়।পাকিস্তানকে হারিয়ে ভারতের পয়েন্ট দাঁড়াবে ৪। অন্যদিকে পাকিস্তানের পয়েন্ট দাঁড়াবে ২। সেক্ষেত্রে সুপার ফোরের শেষ ম্যাচে পাকিস্তানকে হারালেই লাল-সবুজের ফাইনাল যাওয়ার পথ পরিষ্কার থাকবে।এর  আগে আজ অবশ্য বাংলাদেশকে জয় পেতে হবে আফগানিস্তানের বিপক্ষে। দুই ম্যাচেই জয় পেলে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ৪ পয়েন্ট। আজ বাংলাদেশ যদি জিতে যায় আর অন্য ম্যাচে পাকিস্তান হেরে যায়, তাহলে সুপার ফোরের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটা হবে ফাইনালের আগে সেমিফাইনাল।

শুধু বাংলাদেশ না সবগুলো দলে জন্য রোববারের ম্যাচ মহাগুরুত্বপূর্ন।রবিবারের ফলাফলের উপর অনেক খানি নির্ভর করবে মঙ্গলবার আর বুধবারের ম্যাচ দুটার গুরুত্ব । পাকিস্তানের বিপক্ষে ভারত হেরে গেলে ভারতকে জিততেই হবে আফগানদের বিপক্ষে। পাকিস্তানের সাথে জয় পাওয়ার পর আফগানিস্তানের সাথে হেরে গেলেও ফাইনালে যাওয়ার সম্ভাবনা রয়েছে ভারতের।সেক্ষেত্রে ভারতকেও নির্ভরশীল থাকতে হবে অন্য দলগুলোর ওপর।আর যদি ভারত, পাকিস্তান আর আফগানদের বিপক্ষে জয় না পায়  তাহলে আর ফাইনালে উঠা হবেনা ভারতের।

পাকিস্তানের জন্য সমীকরণটা আবার ভারতের মতই।আজকের ম্যাচে ভারতের কাছে হারলে তাদের হারাতেই হবে বাংলাদেশকে। আবার ভারতের সঙ্গে জিতে বাংলাদেশের কাছে হারলেও সুযোগ থাকছে তাদের। আর দুটো ম্যাচেই হেরে গেলে দেশে ফিরতে হবে পাকিস্তানকে। আর ভারত , বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচেই জয় পেলে সোজা ফাইনালে যাবে পাকিস্তান।

ছবিঃ গুগল