কুরুক্ষেত্র

shapma rezaসংসার এক কুরুক্ষেত্র। রোজ সেখানে যুদ্ধ আর রক্তপাত। কিন্তু সে লড়াই অদৃশ্য। আমাদের জানার বাইরে ঘটে চলে সেই ক্ষরণ আর যুদ্ধ। প্রতিপক্ষ সংসারের স্বজনরাই। প্রাণের বাংলার এই বিভাগে আমরা সেই অদৃশ্য ক্ষরণের কাহিনি তুলে ধরতে চাই। আপনি জানাতে পারেন আমাদের সেসব কথা। গোপনীয়তা বজায় রাখার শর্তে আমরা প্রকাশ করবো সেইসব কাহিনি।আর আপনার সমস্যা বিচার করে আপনাকে উপযুক্ত সমাধান দিবেন অভিনেত্রী ও সঙ্গীত শিল্পী শম্পা রেজা।

আমার বয়স ২৩ বছর। আমি পাঁচ বছর ধরে একটি মেয়েকে ভালোবাসি। মেয়েটির বয়স ২০ বছর। আমরা দুজনেই চাইছি যত তাড়াতাড়ি সম্ভব আমাদের রেজিস্ট্রিটা সেরে ফেলি। কারণ এই বিয়ের ব্যাপারে আমার বাড়ি মেনে নিলেও, ওর বাড়িতে অমত রয়েছে।

এখন আমার প্রশ্ন তাহলে ওরা কি আমার বিরুদ্ধে আইনি কোন ব্যবস্থা নিতে পারবে?আমি চাইলে কি আমার স্ত্রীকে আমার কাছে নিয়ে এসে রাখতে পারবো?

শাফায়েত উল্লাহ্‌
অক্সিজেন মোড়, চট্টগ্রাম

সমাধানঃ বিয়ে করার জন্য আইন নির্ধারিত বয়স আপনারা দুজনই অতিক্রম করেছেন্। সুতরাং আইনত বিবাহে আপনাদের কোন বাঁধা নেই।যথা সম্ভব তাড়াতাড়ি আপনারা রেজিস্ট্রি করে বিয়ে করে ফেলুন।তাহলে মেয়েটির অভিভাবকদের আইনত কিছুই করার থাকবে না।তা সত্ত্বেও যদি আপনার স্ত্রীকে তারা জোর করে  বাড়িতে আটকে রাখেন এবং আপনার কাছে আসতে না দেন। তাহলে আপনি আইনের আশ্রয় নিতে পারবেন।আদালত থেকে সাহায্য নিযে অভিভাবকদের কাছ থেকে স্ত্রীকে বের করে আনতে আপনার বেশী বেগ পেতে হবে না্।যে মুহুর্তে আপনাদের রেজিস্ট্রি হয়ে যাবে সেই মুহুর্ত থেকেই স্ত্রীর ওপর আপনার বৈধ অধিকার আসবে।ওই অধিকারে মেয়ের অভিভাবকরা হস্তক্ষেপ করতে পারবে না।