হরেক স্বাদে চিকেন…

sumon

আমারা সবাই কম বেশী  চিকেন খেতে পছন্দ করি আর রেস্টুরেন্ট এর চিকেন হলে তো কথাই নেই !হরেক রকম, হরেক স্বাদের। আজ থাকছে তেমনি তিনটি চিকেনের মজাদার রেসিপি। ঘরে বসে অল্প সময়ে রান্না করে ফেলুন মজাদার সুস্বাদু লেমন চিকেন,  গার্বালিক বাটার চিকেন আর জিনজার চিকেন।আমাদের হেঁশেলের জন্য এবার রেসিপি তৈরী করেছেন – জুলফিকার সুমন

 

 

লেমন চিকেন

উপকরণঃ ১ কাপ ময়দা, লবণ স্বাদ মত ,মরিচের গুড়ো স্বাদ মত, টাটকা গোলমরিচ স্বাদ মত, বড় বড় ৪ টুকরো মুরগীর বুকের মাংস হাড় ছাড়া,২ টেবিল চামচ জলপাই তেল, ৪ টি  সতেজ টাইম পাতার গুচ্ছ, ২ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি,২ টেবিল চামচ রসুন কুঁচি,২ টেবিল চামচ আদা কুঁচি,২ চা চামচ লেবু কুঁচি কুঁচি করে কাটা ,৪ টেবিল চামচ টাটকা লেবুর রস,আধা কাপ পানি,২ টেবিল চামচ মাখন।

লেমন চিকেন

লেমন চিকেন

 

রন্ধন প্রণালীঃ

প্রথমে হাড় ছাড়া মুরগীর বুকের মাংস, লবণ, মরিচ ও ময়দা দিয়ে মাখিয়ে কিছুক্ষণ রেখে দেই।

একটি বড় প্যানে মিডিয়াম  তাপে তেল গরম করুন।

তেল গরম হয়ে গেলে ৮ মিনিটের জন্য মুরগির মিশ্রণটি দিয়ে প্যানটি ঢাকনা দিয়ে ঢেকে দিন।

এবার ঢাকনা তুলে মুরগির মিশ্রণটি উল্টে দিন এবং আরও ৮ মিনিটের জন্য প্যানটি ঢাকনা দিয়ে ঢেকে দিন

এবার দেখবেন মুরগির মাংসের রঙ বাদামী হয়ে গেছে । এখন প্যান থেকে মাংস তুলে নিয়ে জমে থাকা তেলে   সতেজ টাইম পাতার গুচ্ছ, পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি, আদা কুঁচি, কুঁচি কুঁচি করে কাটা লেবু যোগ করুন এবং ২ মিনিটের জন্য ঢেকে রান্না করুন। খেয়াল রাখবেন পুড়ে যেন না যায়। তারপর আবার মাংস দিয়ে কিছুক্ষণ রান্না করুন।

সবশেষে লেবুর রস, আধা কাপ পানি যোগ করুন ঝোল এর জন্য। পুরো মিশ্রণটি বাদামী রঙ হয়ে গেলে মাখন যোগ করে আরও ৩ মিনিটের জন্য ঢেকে রান্না করুন। ব্যাস হয়ে গেল লেমন চিকেন

গার্লিক বাটার চিকেন

গারলিক বাটার চিকেন

গার্লিক বাটার চিকেন

 

উপকরণ :১৫ গ্রাম মাখন, ১ টেবিল চামচ জলপাই তেল, ২ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি ,২ টেবিল চামচ, রসুন কুঁচি,২ টেবিল চামচ আদা কুঁচি,বড় বড় ৪ টুকরো মুরগীর বুকের মাংস হাড় ছাড়া, আধা কাপ চিকেন স্টক,লবণ স্বাদ মত ,মরিচের গুড়ো স্বাদ মত ,২ টেবিল চামচ টক দই,  ধনে পাতা।

 

রন্ধন প্রণালীঃ মাঝারি তাপে একটি প্যানে মাখন গলিয়ে জলপাই তেল যোগ করুন, কাটা পেঁয়াজ যোগ করুন এবং নরম সোনালী না হওয়া পর্যন্ত রান্না করুন, পেঁয়াজ কুঁচি, রসুন , আদা যোগ করে আরও কয়েক মিনিট রান্না করুন। পেঁয়াজ এবং রসুন মিশ্রণটি বাদামী হয়ে আসলে মুরগির টুকরা গুলো দিয়ে দিন।

এরপর মুরগির স্টক, স্বাদ মত লবণ এবং মরিচ যোগ করে অল্প তাপে প্রায় ২০ মিনিট ধরে রান্না করুন। এবার মুরগির টুকরো গুলো ও জমে থাকা তেল সরিয়ে নিন এবং ওই প্যানের মধ্যে  টক দই ঢেলে দিন আর উপরোক্ত মিশ্রণের সঙ্গে ভালো ভাবে মিশিয়ে নিন। সর্বশেষ মিশ্রণটি ঘন বাদামী রঙ হয়ে আসলে সরিয়ে রাখা মুরগির টুকরো গুলো যোগ করে ২ মিনিট ঢেকে রেখে দিন মিহি তাপে। ব্যাস ঢাকনা সরিয়ে দেখুন মিষ্টি গন্ধ ছড়াচ্ছে। এবার কয়েকটি ধনের পাতা ছড়িয়ে দিন।

 

জিনজার চিকেন

জিনজার চিকেন

জিনজার চিকেন

উপকরণঃ ৪০০ গ্রাম মুরগির মাংস, আধ টেবিল চামচ রসুন পেস্ট, ২০০ গ্রাম তাজা মাশরুম, ১টি বড় লাল লঙ্কা চিরা, ৩ টেবিল চামচ রসুন ,আধা কাপ পানি মিশ্রিত আদা পেস্ট,২ টি পেঁয়াজ কাটা, ধনে পাতা,২০০ মিলি পানি,২ টেবিল ফিস সস,১ টেবিল সয়া সস, ২ টেবিল ওয়েস্টার সস ,৩ টেবিল টমেটো সস

১ চা চামচ চিনি,৪ টেবিল চামচ জলপাই তেল।

 

রন্ধন প্রণালীঃ

মাঝারি তাপে একটি প্যানে তেল গরম হয়ে গেলে মুরগির মাংস গুলো ছেড়ে ভেজে নেয় সোনালী না হওয়া পর্যন্ত। তারপর রসুন, পেঁয়াজ, লাল লঙ্কা এবং আদা পেস্ট যোগ করে নাড়তে থাকুন। এবার মাশরুম, পানি, ফিস সস, সয়াসস এবং ওয়েস্টার সস যুক্ত করেন ও ঢেকে দেন ২০ মিনিটের মত। এবার টমেটো সস, চিনি, রসুন পেস্ট ও সামান্য পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন এবং তা উপরোক্ত মিশ্রণের উপর ঢেলে দেন। এখন ৩ মিনিট অল্প তাপে রেখে দেন। ব্যাস এবার কয়েকটি ধনের পাতা ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন।