১৬ ডিসেম্বর থেকে ডটবাংলা ডোমেইন

১৬ ডিসেম্বর থেকে ডটবাংলা ডোমেইন এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে। ডটবাংলা ডোমেইন যাত্রার মাধ্যমে সারা বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষ ইন্টারনেটে নিজের ভাষাতে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করতে পারবে।’ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে ডাক, তার ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
এসময় প্রতিমন্ত্রী বলেন, ডট বাংলা ডোমেইন চালুর ফলে এখন থেকে বাংলা ভাষায় ওয়েব ঠিকানা দেয়া যাবে। এটি চালু হলে সাইবার ওয়ার্ল্ডে বাংলা ভাষার প্রচলন শুরু হবে। এর আগে এ বিষয়ে নীতিমালা, সার্ভিস চার্জ এবং জনবল চূড়ান্ত করা হবে। এর জন্য সার্ভার তৈরি হচ্ছে, অটোমেশন চলছে। ডিসেম্বর মাসের মধ্যেই সবকিছু চূড়ান্ত হবে।
বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) সূত্রে জানা গেছে, ২ বছরের জন্য ডট বাংলা ডোমেইন নিবন্ধনের ফি এক হাজার থেকে দেড় হাজার (ভ্যাট ও টেলিটকের টাকা পাঠানোর চার্জ ছাড়া) টাকার মত হতে পারে।
বাংলাদেশের জন্য আইসিএএনএনের স্বীকৃত দুটি ডোমেইনের একটি হলো ডট বাংলা ও আরেকটি হলো ডট বিডি। কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। ‘ডট বাংলা’ বাংলাদেশের দ্বিতীয় কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসি-টিএলডি)। এই ডোমেইন বাংলা ভাষায় ওয়েব ঠিকানার জন্য বোঝানো হয়। ইন্টারনেটে একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতিও হলো এই ডোমেইন। বিটিসিএলের হিসাবে বর্তমানে ডট বিডির সক্রিয় নিবন্ধন সংখ্যা ৩৬ হাজার ৫০০।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ডটবাংলা ডোমেইনের টেকনিক্যাল কনটাক্ট হিসেবে দায়িত্ব পালন করবে। বিটিসিএলের ওয়েবসাইট www.btcl.com.bd এ এখন থেকে ইন্টারনেট ব্রাউজারে এড্রেস বারে ‘বিটিসিএল.বাংলা’ লিখেও প্রবেশ করা যাবে।

ল্যারি এন্থনি
ডোমেইন ডিপার্টমেন্ট, পপকর্ন আইটি